GST University

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩-২০২৪: দেশের ২৪টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে, গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশিত হয়েছে। গুচ্ছ ভর্তি বিষয়ক ওয়েবসাইট- https://gstadmission.ac.bd/ তা প্রকাশ করা হয়েছে।

গুচ্ছ পদ্ধতি ভর্তি পরীক্ষা কিভাবে নেওয়া হবে, কিভাবে পরীক্ষার্থী বাছাই করা হবে, কোথায় ভর্তি পরীক্ষা নেওয়া হবে, মান বন্টন কেমন হবে এবং এ সম্পর্কিত আরোও বিভিন্ন প্রয়োজনীয় তথ্য জেনে নেওয়া যাক।

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দেশের ২৪ টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে জিএসটি ভর্তি পরীক্ষা আয়োজন করা হয়েছে। আগামী এপ্রিল ও মে মাসে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এক নজরে গুচ্ছ ভর্তি ২০২৪
  • আবেদন শুরু: ১২ ফেব্রুয়ারী ২০২৪
  • আবেদনের শেষ : ২৬ ফেব্রুয়ারী ২০২৪
  • আবেদন ফি: ১৫০০ টাকা
  • আবেদন লিংক: https://gstadmission.ac.bd/
  • গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪

    ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে, দেশের ২৪টি সমন্বিত বিশ্ববিদ্যালয়সমূহের গুচ্ছ পদ্ধতিতে জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

    • অনলাইন আবেদন: ১২/০২/২০২৪ তারিখ দুপুর ১২:০০টা হতে ২৬/০২/২০২৪ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত।
    • কেন্দ্র নির্বাচন: শুধুমাত্র একটি ভর্তি পরীক্ষার কেন্দ্র নির্বাচন করা যাবে।
    গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪
    গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৪

    গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

    সমন্বিত বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। বিজ্ঞান ইউনিটের পরীক্ষা দুপুর ১২.০০ টায় শুরু হবে। বাকি দুই ইউনিটের পরীক্ষা সকাল ১১ টায় শুরু হবে।

    ইউনিটতারিখ ও সময়
    ক ইউনিট – (বিজ্ঞান)২৭ এপ্রিল ২০২৪ (দুপুর ১২.০০ হতে দুপুর ১.০০ টা)
    খ ইউনিট – (মানবিক)০৩ মে ২০২৪ (বেলা ১১.০০ হতে দুপুর ১২.০০ টা)
    গ ইউনিট -(বানিজ্য)১০ মে ২০২৪ (বেলা ১১.০০ হতে দুপুর ১২.০০ টা)
    গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

    গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা

    ২০১৯, ২০২০ ও ২০২১ সালের এসএসসি/সমমান এবং ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা সাপেক্ষে যথাক্রমে ইউনিট A, ইউনিট B ও ইউনিট C-তে আবেদন করতে পারবে। ইউনিট ভিত্তিক আবেদনের যোগ্যতা নিম্নরূপ:

    • ইউনিট A: বিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে।
    • ইউনিট B: মানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।
    • ইউনিট C: বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।
    • জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (O লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (A লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে অনলাইনে সংশ্লষ্টি নম্বরপত্র আপলোডসহ আবেদনের পর সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে আবেদন করতে হবে।

    Photo Guideline

    ফটো নির্দেশিকা

    • সাদা ব্যাকগ্রাউন্ডের সদ্য তোলা ৩০০×৩০০ পিক্সেল সাইজের স্পষ্ট (Studio Quality) রঙ্গিন jpg ফরমেটের ছবি (সাইজ ১০০KB এর বেশী নয়) আপলোড করতে হবে।
    • স্কুল/কলেজের ইউনিফর্ম পরিহিত ছবি গ্রহণযোগ্য হবে না। ছবিতে প্রার্থীর দুই কান খোলা থাকতে হবে এবং ছবির উচ্চতার দুই-তৃতীয়াংশ প্রার্থীর মুখমন্ডল থাকবে। তবে সফটওয়্যারের সাহায্যে কোন রকম ইফেক্ট দেওয়া ছবি গ্রহনযোগ্য হবে না।
    • বিভিন্ন পর্যায়ে সংগৃহিত আবেদনকারীর ছবি বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে। ভেরিফিকেশন প্রক্রিয়ায় কোন প্রকার অসংগতি পরিলক্ষিত হলে উক্ত আবেদনকারীর আবেদন বাতিল করা হবে।

    সেলফি (Selfie) নির্দেশিকা

    • সেলফিটি অবশ্যই আলোকোজ্জ্বল স্থানে তুলতে হবে এবং প্রার্থীর মুখমন্ডল ও দুই কান খোলা থাকতে হবে।
    • সেলফির মাধ্যমে প্রদত্ত ছবিটি পরবর্তীতে আবেদনকারীর বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে।

    গুচ্ছ ভর্তি: সেলফি সমস্যার সমাধান

    গুচ্ছ ভর্তি আবেদনের পর যদি দেখতে পান সেলফি দেখা যাচ্ছে না। তবে টাকা পেমেন্ট করে দিবেন। পেমেন্ট করার পর Student Panel এ Selfie Update একটি অপশন পাবেন। সেখানে আবার সেলফি আপলোড দিতে পারবেন।

     Capture/Change Selfie তে ক্লিক করে আপনার এই ডিভাইসের ক্যামেরা দিয়ে সেলফি তুলুন। এই ডিভাইসে ক্যামেরা না থাকলে  Capture with another device এ ক্লিক দিয়ে পরবর্তী পেজে প্রদর্শিত QR কোডটি অন্য কম্পিউটার (ওয়েবক্যাম যুক্ত) /স্মার্ট ফোনের ক্যামেরা দিয়ে স্ক্যান করে সেখান থেকে সেলফি তুলুন। সেলফির মাধ্যমে প্রদত্ত ফটোটি পরবর্তীতে আবেদনকারীর বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহৃত হবে।


    গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন

    গুচ্ছ ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরে অনুষ্ঠিত হয়। সকল ইউনিটের পরীক্ষা ১ ঘন্টায় অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পাশ নম্বর ৩০। নিচে সকল ইউনিটের মানবন্টন দেওয়া হল:

    বিজ্ঞান শাখা (এ ইউনিট)

    বিষয়নম্বরমোট নম্বর
    আবশ্যিক বিষয়পদার্থবিজ্ঞান২৫৫০
    রসায়ন২৫
    বাংলা২৫
    ইংরেজী২৫
    ঐচ্ছিক ( যে কোন দুইটি)গণিত২৫৫০
    জীববিজ্ঞান২৫
    গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন: বিজ্ঞান শাখা (এ ইউনিট)

    গণিত ও জীববিজ্ঞান থেকে যেকোনেএকটি বিষয় নির্বাচন করতে হবে।

    মানবিক শাখা (বি ইউনিট)

    বিষয়মান
    বাংলা৩৫
    ইংরেজী৩৫
    সাধারণ জ্ঞান৩০
    মোট১০০ নম্বর
    গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন: মানবিক শাখা (বি ইউনিট)

    বাণিজ্য শাখা (সি ইউনিট)

    বিষয়মান
    হিসাববিজ্ঞান৩৫
    ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা৩৫
    বাংলা১৫
    ইংরেজী১৫
    মোট১০০ নম্বর
    গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন: বাণিজ্য শাখা (সি ইউনিট)

    Related Articles

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Back to top button
    Index

    Adblock Detected

    Please consider supporting us by disabling your ad blocker on our website.