জন্ম নিবন্ধনBirth Certificate

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম (২০২৪)

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট https://everify.bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চাচ্ছেন? জন্ম নিবন্ধন সনদ অনলাইন রয়েছে কিনা, কিংবা জন্ম নিবন্ধন সনদ আসল কিনা তা জানতে জন্ম নিবন্ধন যাচাই করতে হয়। আর এই কাজটি আপনি খুব সহজেই করতে পারবেন। এই পোস্টে দেখানো নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চাচ্ছেন? জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট https://everify.bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, ১৭ ডিজিটের জন্ম সনদ নাম্বার এবং জন্ম তারিখ লিখে নিচে থাকা ক্যাপচা পূরণ করে Search বাটনে ক্লিক করে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন

জন্ম নিবন্ধন এর তথ্য যাচাই করতে নিচের ফর্মে আপনার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করুন বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন যাচাই

ফরমটিতে “জন্ম নিবন্ধন নাম্বার” ঘরে আপনার জন্ম নিবন্ধন নম্বরটি লিখুন। এরপর “জন্ম তারিখ” ঘরে আপনার জন্ম তারিখ লিখুন। সবশেষে যাচাই করুন বাটনে চাপ দিন।

এরপর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে সেখানে সবার নিচে একটি ম্যাথ ক্যাপচা বক্স দেখতে পাবেন। আপনাকে সেই ক্যাপচাটি পূরণ করতে হবে। পূরণ করা হয়ে গেলে Search বাটনে ক্লিক করুন। এরপর সাথে সাথে আপনার জন্ম তথ্য দেখতে পারবেন।

আরো দেখুন: নতুন জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম


জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, ১৭ ডিজিটের জন্ম সনদ নাম্বার এবং জন্ম তারিখ লিখে নিচে থাকা ক্যাপচা পূরণ করে Search বাটনে ক্লিক করে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

Birth Certificate Check Online
Birth Certificate Check Online

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ১৭ ডিজিটের জন্ম সনদ নম্বর লাগবে। আপনার জন্ম সনদের নম্বর যদি ১৭ ডিজিটের না হয়ে থাকে কিংবা হাতে লেখা জন্ম সনদ হয়ে থাকে, তবে এই পদ্ধতি অনুসরণ করে জন্ম সনদ যাচাই করতে পারবেন না।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য –

  • https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইট ভিজিট করুন।
  • Birth Registration Number : লেখার নিচের বক্সে ১৭ ডিজিটের জন্ম সনদ নাম্বার দিন।
  • নিচের ঘরে জন্ম তারিখ লিখে দিন (বছর-মাস-তারিখ ফরম্যাটে)।
  • ছবিতে দেয়া ক্যাপচার উত্তর ফাঁকা বক্সে লিখুন।
  • Search বাটনে ক্লিক করে জন্ম সনদ যাচাই করে নিন।

উপরে উল্লিখিত এই ৫টি সহজ পদ্ধতি অনুসরণ করে সহজেই ১৭ ডিজিটের জন্ম সনদ যাচাই করে নিতে পারবেন এবং জন্ম নিবন্ধন সনদের সকল তথ্য বের করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনার বা যে কারও জন্ম সনদ অনলাইনে আছে কি না যাচাই করা যায়। Birth Certificate Check করার জন্য bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হয়। এই ওয়েবসাইটে সকল জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন এর তথ্য সংরক্ষিত থাকে।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য নিচে উল্লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করুন। অনলাইন জন্ম নিবন্ধন চেক করার সকল পদ্ধতি নিচে ছবিসহ উল্লেখ করে দিয়েছি।

জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট ওপেন করুন

জন্ম নিবন্ধন সনদপত্র যাচাই করার জন্য প্রথমেই এই লিংকে -> https://everify.bdris.gov.bd/ ভিজিট করবেন কিংবা গুগলে সার্চ করে উক্ত ওয়েবসাইটে ভিজিট করবেন। এরপর, নিচের ধাপ অনুসরণ করুন।

জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ পূরণ করুন

Birth Registration Number লেখার নিচের বক্সে আপনার জন্ম নিবন্ধন সনদের নাম্বার লিখে দিবেন। অতঃপর, Date of Birth (YYYY-MM-dd) লেখার নিচের বক্সে জন্ম সনদ অনুযায়ী বছর-মাস-তারিখ জন্ম তারিখ লিখে দিবেন।

ক্যাপচা কোড পূরণ করুন

নিচে সংযুক্ত করা ইমেজের মতো করে ক্যাপচা কোড পূরণ করে দিবেন। ছবিতে সাধারণত দুইটি সংখ্যার যোগ কিংবা বিয়োগ দেয়া হবে। অংকটির উত্তর লিখে দিবেন নিচের বক্সে। এরপর সার্চ বাটনে ক্লিক করলে জন্ম সনদের সকল তথ্য যাচাই করতে পারবেন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

সার্চ বাটনে ক্লিক করার পর আপনার এই ছবির মতো পেজ দেখতে পাবেন। এখানে, রেজিস্ট্রেশন ডেট, জন্ম তারিখ, ব্যক্তির নাম, জন্মস্থান, মাতারা নাম, মাতার জাতীয়তা, পিতার নাম, পিতার জাতীয়তা সহ আরও অনেক তথ্য বিস্তারিত দেখতে পাবেন।

Birth Certificate Verification Copy
Birth Certificate Verification Copy

সার্চ বাটনে ক্লিক করার পর যদি No Record Found লেখা দেখেন, তবে বুঝে নিতে হবে আপনার জন্ম সনদটি অনলাইন করা নেই। এক্ষেত্রে, জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করতে হবে।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করবেন কীভাবে?

আপনার জন্ম সনদের নম্বর যদি ১৬ ডিজিটের হয়ে থাকে, তবে উপরে দেয়া পদ্ধতি অনুসরণ করে সার্চ করতে গেলে No Record Found লেখা দেখাবে। সেক্ষেত্রে, ১৬ ডিজিটের জন্ম সনদের নিবন্ধন অনলাইনে যাচাই করতে ১৬ ডিজিটের সনদের নাম্বারের শেষ ৫ ডিজিটের সামনে একটি ০ বসিয়ে ১৭ ডিজিট করতে হবে।

অর্থাৎ, জন্ম সনদ নাম্বার যদি হয় 2006456475839475 তবে শেষ ৫ ডিজিট অর্থাৎ, 39475 এর সামনে ০ বসাতে হবে। ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিট হওয়ার পর এমন হবে: 20064564758039475। আশা করি বুঝতে পেরেছেন।

এভাবে অতিরিক্ত ০ যোগ করার পর আপনার ১৬ ডিজিটের নাম্বারটি ১৭ ডিজিট হয়ে যাবে। তখন, এই ১৭ ডিজিটের জন্ম সনদ নাম্বার দিয়ে সহজেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।


প্রশ্নোত্তর পর্ব

জন্ম নিবন্ধন যাচাই করবো কিভাবে?

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, ১৭ ডিজিটের জন্ম সনদ নাম্বার এবং জন্ম তারিখ লিখে নিচে থাকা ক্যাপচা পূরণ করে Search বাটনে ক্লিক করে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

No Record Found দেখাচ্ছে কেনো?

যদি আপনার রেজাল্ট No Record Found দেখায়। তাহলে বুঝে নিতে হবে যে, আপনার জন্ম সনদ এখনও ডাটাবেজে সংযুক্ত হয়নি। এছাড়াও হতে পারে, আপনার জন্ম সনদটি হাতে লেখা জন্ম সনদ, বা ১৬ ডিজিটের জন্ম সনদ কিংবা বা আপনি কোনো ভুল তথ্য ইনপুট করেছেন। যদি ডিজিটাল জন্ম সনদ থাকার পরও তা অনলাইনে না দেখায় তাহলে আপনি যেখান থেকে জন্ম নিবন্ধন করেছেন দ্রুত সেখানে যোগাযোগ করুন।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করবো?

১৬ ডিজিটের জন্ম সনদের নাম্বারের শেষের ৫ ডিজিটের পূর্বে অতিরিক্ত একটি ০ বসিয়ে ১৭ ডিজিট বানিয়ে তারপর উক্ত ১৭ ডিজিটের সনদ নাম্বার দিয়ে জন্ম সনদের নিবন্ধন যাচাই করা যাবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবো কিভাবে?

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য everify.bdris.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। অতঃপর, ১৭ ডিজিটের জন্ম সনদের নাম্বার এবং জন্ম তারিখ লিখতে হবে। এরপর, ক্যাপচা কোড পূরণ করে সার্চ করতে হবে। তাহলে, জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যাবে।

Source: https://bdris.org/birth-certificate-verify

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Index

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker on our website.