AdmissionsNational University

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০
Photo: QnABangla.com

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০ | জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স ভর্তি (নিয়মিত) কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ০৩ নভেম্বর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১৭ নভেম্বর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। (National University Masters Admission Circular 2019-2020)

Table of Contents

Masters Admission 2020-21

ভর্তি বিষয়ক ওয়েবসাইট: (https://www.nu.ac.bd/admissions)

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি | জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ০৩ নভেম্বর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১৭ নভেম্বর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে ১৮ নভেম্বর ২০২১ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ১২ ডিসেম্বর ২০২১ তারিখ থেকে শুরু হবে।

NU Masters Admission Circular Date 2021
  • মাস্টার্স আবেদন লিঙ্ক: Apply Now (Masters Reg.)
  • মাস্টার্স আবেদন শুরু: 03/11/2021
  • মাস্টার্স আবেদন শেষ: 17/11/2021
  • আবেদন ফি: 300 TK
  • ফি জমা দেওয়ার সময়সীমা ০৪/১১/২০২১ থেকে ১৮/১১/২০২১

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Prospectus/Important Notice অপশন থেকে জানা যাবে।

NU Masters Admission Circular 2020-21 PDF Download

নিচে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ছবি আকারে দেওয়া হলো। চাইলে পিডিএফ আকারেও ডাউনলোড করে নিতে পারেন। (National University Masters Admission Circular 2019-2020)

National University Masters Admission Circular 2019-2020

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি
National University Masters Admission Circular PDF Download

National University (NU) Masters Admission Circular 2021

মাস্টার্স আবেদনের যোগ্যতা ও শর্তাবলী

  • ক) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ সাল ও তৎপরবর্তী সালসমূহে চার বছর মেয়াদী স্লাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম 8৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে। তবে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না

  • খ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ সাল ও তৎপরবর্তী সালসমূহে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম 8৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম জিপিএ ২.২৫ প্রাপ্ত এবং তৎসংশ্লিষ্ট তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যুনতম 8৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যুনতম পিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে এক বছর মেয়াদী প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট)/১ম পর্ব মাস্টার্স (প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।

  • গ) এখানে উল্লেখ্য যে, উপরিউক্ত শর্তপূরণ সাপেক্ষে স্নাতক (সম্মান) ও প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র তাদের পঠিত বিষয়ে এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে।

  • ঘ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ অথবা অন্য যে কোন প্রোগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না

    এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয়/অন্য কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবো”– মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলোড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

  • ঙ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে ঐ আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

মাস্টার্স নিয়মিত ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সূচি

মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

  1. অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পুরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহ করার তারিখ: ০৩/১১/২০২১ থেকে ১৭/১১/২০২১
  2. প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দেয়ার তারিখ: ০৪/১১/২০২১ থেকে ১৮/১১/২০২১

মাস্টার্স ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল

ক) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত) ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনকারী প্রার্থীদের ম্নাতক সেম্মান) ও স্লাতক পোস) ডিশ্ীসহ প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় প্রাপ্ত নম্বর/সিজিপিএ এর শতকরা হার অনুযায়ী মেধাক্রম নির্ধারণ করে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা তৈরী করা হবে। যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম একই হয়, সেক্ষেত্রে তাদের মধ্যে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেখাক্রম প্রণয়ন করা হবে।

খ) আবেদনকারী প্রার্থীরা যে কলেজ থেকে স্লাতক (সম্মান)/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা যদি এ একই কলেজে প্রার্থিত বিষয়ে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে প্রাথমিক আবেদন করে থাকে, সেক্ষেত্রে এ সকল আবেদনকারীকে অগ্রাধিকার দিয়ে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে। পরবর্তীতে সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক আসন শূন্য থাকলে সেক্ষেত্রে অন্যান্য আবেদনকারীকে মেধার ভিত্তিতে আসন বরাদ্দ দেয়া হবে। এ শর্ত শুধুমাত্র ১ম মেধা তালিকা প্রণয়নের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

গ) এ ভর্তি কার্যক্রমের ফলাফল পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শুন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা ও রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে।

মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

ঘ) আবেদনকারী প্রার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Applicant Login অপশন থেকে অথবা SMS (nu<space>atmf<space>roll no টাইপ করে 16222 নাম্বারে Send করতে হবে) এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে মেধা তালিকার ফলাফল জানতে পারবে। আর প্রতিটি কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে বিষয়ভিত্তিক মেধা তালিকার ফলাফল দেখতে পারবে।

মাস্টার্স প্রাথমিক আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়

ক) আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (https://www.nu.ac.bd/admissions) Masters Tab – এ গিয়ে Apply Now (Masters Reg.) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে আবেদনকারীর স্নাতক (সম্মান)/স্লাতক (পাস) ও ১ম পর্ব মাস্টার্স/প্রিলিমিনারী টু মাস্টার্স পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পাসের সন, নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর ও ই-মেইল অ্যাড্রেস সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

খ) আবেদনকারীকে তথ্য ছকের নির্ধারিত স্থানে সঠিক GENDER (MALE/FEMALE) এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য যে, GENDER ত্রুটির কারণে কোন পুরুষ আবেদনকারী মহিলা কলেজে আবেদন করলে তার আবেদন বাতিল বলে গণ্য হবে।

গ) আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশিষ্ট কলেজে মাস্টার্স (নিয়মিত) প্রোগামে তার ভর্তি যোগ্য বিষয় ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে সর্তকতার সংগে তার প্রার্থিত বিষয় নির্ধারণ করতে হবে।

ঘ) মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পোষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে। কোটার জন্য সংরক্ষিত আসন বিষয়ভিত্তিক বরাদ্দকৃত আসনের অতিরিক্ত হিসাবে বিবেচিত হবে।

এখানে উল্লেখ্য যে, পোষ্য কোটায় শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ে বর্তমানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সম্ভান/সন্তানাদি আবেদন করতে পারবে।

ঙ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারের সম্প্রতি তোলা রঙ্গিন ছবি SCAN করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixel, Image Type: jpg এবং maximum file size:50Kb).

এখানে উল্লেখ্য যে, আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ঐ আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

চ) এছাড়া আবেদনকারীকে দ্বৈত ভর্তি সংক্রান্ত অঙ্গীকারনামার কপি অনলাইন আবেদনে স্ক্যান করে আপলোড করতে হবে।

ছ) আবেদনকারীকে সঠিক তথ্য ও ছবিসহ অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে [A4 সাইজের (8.5”x11”) অফসেট সাদা কাগজে] প্রিন্ট/pdf কপি সংগ্রহ করতে হবে।

মাস্টার্স ফাইনাল ভর্তি আবেদন ফরমের ক্রটি সংশোধন

জ)পূরণকৃত আবেদন ফরমের ক্রটি সংশোধন: আবেদনকারীকে তার প্রাথমিক আবেদন ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি সঠিক আছে কিনা তা যাচাই করে নিতে হবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে হবে। আবেদনকারী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ক্রটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Master’s Tab – এ গিয়ে Applicant Login [Masters (Regular)] অপশনে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্র দিতে হবে।

পরবর্তীতে আবেদনকারী Form Cancel/Photo Change Option – এ গিয়ে Click to Generate the Security Key অপশনটি ক্লিক করলে তার ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) দেয়া হবে।

এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও প্রকৃত ছবি আপলোড করতে পারবে। উল্লেখ্য যে, আবেদনকারী শুধুমাত্র একবারই ফরম বাতিলের সুযোগ পাবে।

কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা হলে এ আবেদনকারী আর ফরম বাতিল করতে পারবে না।

ঝ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সঙ্গে আবেদনকারীর স্লাতক (সম্মান)/ঘনাতক (পাস) ও প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত)/১ম পর্ব মাস্টার্স (নিয়মিত) পরীক্ষায় সত্যায়িত নম্বরত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দৈত ভর্তি সংক্রান্ত অঙ্গীকারনামার কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে, সে সকল আবেদনকারীকে তাদের মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে।

মাস্টার্স দ্বৈত ভর্তি সম্পর্কিত জ্ঞাতব্য

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত) ভর্তি কার্যক্রমের মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী যে শিক্ষাবর্ষেই হোক না কেন মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট) প্রোগ্রামে অথবা মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে বর্তমানে অধ্যয়নরত অবস্থায় থাকলে (অর্থাৎ সংশ্লিষ্ট পরীক্ষার ফল প্রকাশ না হলে) তাকে অবশ্যই পূর্ববর্তী ভর্তি বাতিল করে এ প্রোগামে ভর্তি হতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

মাস্টার্স রিলিজ স্লিপে ভর্তির আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না অথবা ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল আবেদনকারীকে মেধা তালিকায় স্থান পেতে বিষয়ভিত্তিক শুন্য আসনে পর্যায়ক্রমে তিনটি কলেজ নির্বাচন করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে হবে। কলেজ কর্তৃক কোন আবেদনকারীর প্রাথমিক আবেদন অনলাইনে নিশ্চয়ন করা না হলে, সেই আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

আর্টিকেলের নিচের অংশটুকু শুধুমাত্র কলেজ কর্তৃপক্ষের জন্য প্রযোজ্য। তাই আপনি শিক্ষার্থী হয়ে থাকলে, পরবর্তী লেখাগুলো গুরুত্বসহকারে না পড়লেও চলবে।

মাস্টার্স ভর্তির আবেদনে কলেজ কর্তৃপক্ষের করণীয়

ক) কলেজকে ভর্তি কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর College (Postgraduate) Login অপশনে গিয়ে তাদের জন্য বরাদ্দকৃত User ID ও Password এন্ট্রি দিতে হবে। প্রাথমিক আবেদন ফরম/চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের সময় Click to Genarate the Security Key অপশনে ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে SMS ও কলেজ কর্তৃক প্রদত্ত ই-মেইল এর মাধ্যমে One Time Password – OTP দেয়া হবে। এই OTP ব্যবহার করে সংশ্লিষ্ট কলেজ আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফরম/ড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে পারবে।

খ) কলেজ কর্তৃপক্ষ আবেদনকারীদের কাছ থেকে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা জমা রেখে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করবেন। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করা না হলে, এ আবেদনকারীর মেধা তালিকায় প্রণয়ন করা হবেনা।

গ) কলেজ কর্তৃপক্ষকে প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর সঠিক ছবি ও তথ্য মিলিয়ে আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করতে হবে অন্যথায় ত্রুটিপূর্ণ ছবি ও ভুল তথ্যের কারণে শিক্ষার্থীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রদর্শিত হলে, সংশ্লিষ্ট কলেজকে আবেদন ফরমটি নিশ্চয়ন না করে বিষয়টি ডিন দপ্তর (স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র) বরাবর লিখিতভাবে জানাতে হবে।

ঘ) কলেজ কর্তৃপক্ষ তাদের নিজন্ব তন্তাবধানে নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে আবেদনকারী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফি/চূড়ান্ত ভর্তির রেজিস্ট্রেশন ফি গ্রহণ করবেন। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ তাদের নিজস্ব ওয়েবসাইটে ও নোটিশ বোর্ডে আবেদনকারীদের নির্দেশনা প্রদান করবেন।

মাস্টার্স ভর্তি প্রাথমিক আবেদন ফি

প্রাথমিক আবেদন ফি

প্রতি আবেদনকারী প্রাথমিক আবেদন ফি: ৩০০/- (তিনশত) টাকা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ ২০০/- (দুইশত) টাকা ও কলেজের অংশ ১০০/-(একশত) টাকা।

রেজিস্ট্রেশন ফি

  • ১) শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি: ৮০০/- (আটশত) টাকা
  • ২) শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি: ২০/- (বিশ) টাকা
  • ৩) শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি: ৫/- (পাঁচ) টাকা
  • ৪) শিক্ষার্থী প্রতি রোভার স্কাউট ফি: ১০/- (দশ) টাকা
  • মোট: ৮৩৫/- (আটশত পঁয়ত্রিশ) টাকা

  • ৫) শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি: ৭০০/- (সাতশত) টাকা
  • ৬) শিক্ষার্থী প্রতি ভর্তি পুন:বহাল ফি: ৭০০/- (সাতশত) টাকা

ছ) সংশ্লিষ্ট কলেজকে প্রাথমিক আবেদন ফি*র জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ [আবেদনকারী প্রতি ২০০/- (দুইশত) টাকা হারে] যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে কলেজকে Login এর মাধ্যমে Applicant Payment Info (Master Reg.) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip এ ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি ফান্ডের সঞ্চয়ী হিসাব নম্বর-0218100003245 উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ “সোনালী ব্যাংক” শাখায় ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

জ) সংশ্লিষ্ট কলেজকে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্টেশন ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ [শিক্ষার্থী প্রতি ৮৩৫/- (আটশত পঁয়ত্রিশ) টাকা হারে] যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে কলেজকে Login এর মাধ্যমে Applicant Payment Info (Master Reg.) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip-এ ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত) প্রোগ্রামে “রেজিস্ট্রেশন ফি” খাতের সঞ্চয়ী হিসাব নম্বর- 0218100000134 উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স ভর্তি কার্যক্রমের যে কোন নিয়মাবলী/ধারা/উপধারা সংশোধন, সংযোজন, বিয়োজন, পরিবর্তন অথবা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

NU Masters Admission Circular

আর্টিকেল টপিক: মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১, মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি, মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯, মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০, মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১, মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০, মাস্টার্স ফাইনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১, মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি, মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯, মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২০, মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২১, মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০, মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি

Masters vorti Notice 2021, masters admission 2020-21, National University Masters Admission Notice, national university masters admission 2021-22, national university masters admission 2021-22.

আরো পড়ুন:

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Table of Contents

Index

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker on our website.