টোলের হার

পদ্মা সেতুর টোলের হার

পদ্মা সেতুর টোল নির্ধারণ করা হয়েছে। দেখে নিন, কোন যানবাহনের জন্য কত টাকা টোল দিতে হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ প্রদত্ত তথ্য অনুযায়ী, পদ্মা সেতু পার হওয়ার জন্য মোটরসাইকেলে ১০০ টাকা, কার বা জিপের ক্ষেত্রে ৭৫০ টাকা, পিক-আপ ভ্যানের ক্ষেত্রে ১২০০ টাকা, মাইক্রোবাসের ১৩০০ টাকা, মিনিবাসের ১৪০০ টাকা, মাঝারি মাপের বাসের ২০০০ টাকা, বড় বাসের ২৪০০ টাকা টোল লাগবে।

এছাড়াও পাঁচ টন পর্যন্ত ট্রাকের ১৬০০ টাকা, ৫ থেকে ৮ টনের ক্ষেত্রে ২১০০ টাকা, ৮ থেকে ১১ টন ট্রাকের জন্য ২৮০০ টাকা টোল লাগবে। চার এক্সেল ট্রেইলারের ক্ষেত্রে ৬ হাজার টাকা এবং এর বেশি মাপের ট্রেইলারের ক্ষেত্রে প্রতি এক্সেলে ১৫০০ টাকা করে লাগবে।

আরও পড়ুন: যমুনা সেতুর টোল হার

পদ্মা সেতুর টোল হার

পদ্মা বহুমুখী সেতুর জন্য যানবাহনের টোলের হার চূড়ান্ত করেছে সরকার। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। তালিকা অনুযায়ী, মোটরসাইকেলের টোল ১০০ টাকা, কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ ১২০০ টাকা, মাইক্রোবাস ১৩০০ টাকা, ছোট বাস (৩১ আসন বা এর কম) ১৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) ২০০০ টাকা এবং বড় বাস ২৪০০ টাকা

৫ টন পর্যন্ত ছোট ট্রাক ১৬০০ টাকা, মাঝারি ধরনের ট্রাক (৫ টনের অধিক ৮ টন পর্যন্ত) ২১০০ টাকা, ৮ টন এর বেশি ১১ টন পর্যন্ত মাঝারি ট্রাক ২৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল) পর্যন্ত ৫৫০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল) পর্যন্ত ছয় হাজার টাকা এবং ট্রেইলার (৪ এক্সেলের অধিক) হলে এক্সেল প্রতি অতিরিক্ত ১৫০০ টাকা

ক্রযানবাহনের শ্রেণীটোল হার (টাকা)
১।মোটর সাইকেল১০০.০০
২।কার, জীপ৭৫০.০০
৩।পিকআপ১২০০.০০
৪।মাইক্রোবাস১৩০০.০০
৫।ছোট বাস (৩১ আসন বা তার কম)১৪০০.০০
৬।মাঝারী বাস (৩২ আসন বা এর বেশী)২০০০.০০
৭।বড় বাস (৩ এক্সেল)২৪০০.০০
৮।ছোট ট্রাক (পাঁচ টন পর্যন্ত)১৬০০.০০
৯।মাঝারী ট্রাক (৫ টনের অধিক হতে ৮ টন পর্যন্ত)২১০০.০০
১০।মাঝারী ট্রাক (৮ টনের অধিক হতে ১১ টন পর্যন্ত)২৮০০.০০
১১।ট্রাক (৩ এক্সেল)৫৫০০.০০
১২।ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত)৬০০০.০০
১৩।ট্রেইলার (৪ এক্সেলের অধিক)৬০০০.০০ + প্রতি এক্সেল ১৫০০.০০

এ আদেশ পদ্মা বহুমুখী সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার দিন থেকে কার্যকর হয়েছে। এই আয় থেকেই সেতুর টোল আদায়কারী প্রতিষ্ঠানের ব্যয় এবং অর্থ মন্ত্রণালয় থেকে নেওয়া ঋণ পরিশোধ করা হবে। ধারণা করা হয়, এই টোল আর যান চলাচলের পরিমাণ হিসাবে নিলে, সেতু নির্মাণে যে টাকা খরচ হচ্ছে, তা আয় করতে ৩৫ বছরের মতো সময় লাগতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker on our website.